gypsy mind

বিশেষ সময়

আমাদের জীবনের সবথেকে বিস্ময়কর জিনিস কিন্তু প্রকৃতি ই আমাদের উপহার দিতে পারে । কিভাবে ? আচ্ছা , কখনো শুনেছ কি পাথর আপনি ই গড়িয়ে পরে , মরুভূমিতেও ফুল ফোটে অথবা এমন ও জায়গা আছে যেখানে সূর্য অস্ত যায়না । মুভির স্পেশাল এফেক্টের মতো মনে হচ্ছে কি ? তবে এগুলো সত্যি ই হয় আর হয় বছরের একটি বিশেষ সময়ে । জানাচ্ছি দেখো……………………

জানুয়ারি

এই মাসে পৃথিবীর অনেকটা জায়গা জুড়েই শীতকাল থাকে , বরফ পরে । নানা লেক গুলো ফ্রোজেন হয়ে যায় । এইরকমই কানাডার আলবার্টায় অবস্থিত লেক আব্রাহামহের্ জল ও ফ্রোজেন হয়ে যায় , উপর থেকে তলদেশ ক্রিস্টালের মতো স্বচ্ছ লাগে । কিন্তু মজাটা হয় অন্য কিছুতে । জলতলের মধ্যে থাকা ব্যাকটিরিয়া প্রচুর পরিমানে মিথেন গ্যাসের সৃষ্টি করে । আর এই গ্যাস ফ্রোজেন লেকের মধ্যে বড়ো বুদ্বুদ বা বাবলের আকারে দৃষ্টিগোচর হয় যা দেখতে অসাধারণ । তবে এটা বেশি বেশি জানুয়ারি মাসেই হয় ।

https://en.wikipedia.org/wiki/Abraham_Lake

ফেব্রুয়ারি

আমরা ওয়াটারফল নাম শুনেছি কিন্তু ফায়ারফল শুনেছ কি ? তবে শুধু শোনা নয় , দেখতেও পাবে । ওসমাইট ন্যাশনাল পার্কে যে বিখ্যাত জলপ্রপাতটি রয়েছে সেটিতে । আসলে ফেব্রুয়ারি মাসে বেশ কিছুক্ষন সময়ের জন্য সূর্য যখন অস্ত যায় তখন তার আলো জলধারার উপর এমনভাবে পরে যে মনে হয় আগুনের গোলা ঝরে পড়ছে । ক্যালিফোর্নিয়ায় অবস্থিত এই জলপ্রপাপটি দেখতে শুধুমাত্র ফেব্রুয়ারির শেষ দিকে গেলেই এই আশ্চর্য্য জিনিস দেখতে পাবে ।

https://en.wikipedia.org/wiki/Yosemite_Firefall

মার্চ

ব্রিটেনে এইসময় এক জাতীয় পাখি নাম স্টার্লিংয়ের অদ্ভুত ব্যবহার দেখা যায় । তারা প্রায় ঝাঁকে ঝাঁকে , কখনো বা ১০০০ এর ও বেশি বেশি একসাথে উড়ে আকাশ ছেয়ে ফেলে । তারা একই সাথে ওড়ে , একই সাথে দিক বদলায় । পাখি বিশারদদের মতে তারা এইরকম করে কারণ নিজেদেরকে শিকারির হাত থেকে বাঁচায় এভাবে ।

https://www.businessinsider.com/watch-starling-birds-during-murmurations-black-clouds-sky-movements-2017-12

এপ্রিল

চেরি ব্লোজমের নাম শুনেছ বোধহয় আর এই কারণে বিখ্যাত হয়ে আছে জাপান । জাপানিদের কাছে এই সময়টি উৎসবের মতো । তবে সবথেকে বেশি যেখানে ম্যাজিকটি হয় সেটা হলো উইস্টেরিয়া টানেলে । এখানে প্রায় একশটি গাছ আছে যাতে ফুল ধরে সাদা, হলুদ , লাল আর পার্পল রঙের । প্রকৃতির রূপকথা যদি নিজে চোখে দেখতে চাও তবে ভালো সময় হলো এপ্রিল ।

https://www.housebeautiful.com/lifestyle/gardening/a27153431/japanese-wisteria-gardens/

মে

জোনাকির ঝাঁক দেখে চমকে যাবার জন্য এই সময়টি বিখ্যাত । সিনক্রোনাস ফায়ার ফ্লাই খুবই কম জায়গায় , কম সময়ের জন্য দেখা যায় । আর তাদের দেখতে পাওয়া বেশ রোমাঞ্চপূর্ণ ব্যাপার ।। আসলে এই সময়ে তারা বংশবিস্তার করে , আর অনেক অনেক জোনাকি একজায়গায় জড়ো হয়ে সেকেন্ডের মধ্যে বেশ কয়েকবার জ্বলে-নিভে জায়গায়টায় এক স্বর্গীয় সৌন্দর্য্যের সৃষ্টি করে । আমেরিকার গ্রেট স্মোকি মাউন্টেনের মতো জায়গার আসে পাশে এই ব্যাপারটি বেশি দেখা যায় ।

https://smokymountains.com/park/things-to-do/synchronous-fireflies-smoky-mountains/

জুন

গাছে চড়া ছাগল দেখেছো ? মজা লাগছে ? কিন্তু সত্যি ই হয় এরকম এই সময়ে আর তার পিছনে জোড়দার কারণ ও আছে । ছাগল গুলো যে গাছে চড়ে তার নাম হলো অর্গান ট্রি , জুন মাসে এর ফলগুলো পাকে । এই গাছে ফলগুলো খেতে ছাগলে এতো ভালোবাসে যে অনেকসময় একটি মাঝারি সাইজের গাছে প্রায় ১০-১২ টি ছাগল ও দেখা যায় । তবে সব জায়গায় নয় , মরোক্ক দেশেই এই সময়ে এইরকমটি দেখা যায় ।

https://www.mnn.com/earth-matters/animals/stories/goats-really-can-climb-trees

জুলাই

মধ্যরাতের সূর্য যদি দেখতে চাও তবে এসময়েই ।আন্টার্কটিকের দক্ষিণে আর আর্কটিকের উত্তর অঞ্চলে বিশেষ করে নরওয়েতে এই কান্ডটি হয়ে থাকে গ্রীষ্মে । এইসময় পৃথিবী এমনভাবে পাক খায় যে উত্তরমেরু সূর্যের দিকে কোনাকুনি থাকে আর তার ফলে রাতের দিকেও সূর্য অস্ত যায়না বলে মনে হয় । বেশ কয়েকদিন ধরেই এইরকমটি হয় নরওয়েতে ।

https://www.lifeinnorway.net/midnight-sun-in-norway/

আগস্ট

গ্রীষ্মকালে যখন খুব গরম থাকে তখন তাপমাত্রার জন্য লেকের জলের রং বদলে যায় , আকৃতি ও বদলে যায় । যখন খুব তাপমাত্রার জন্য লেকের জল বাস্পায়িত হয়ে যায় তখন দেখা যায় নুনযুক্ত নানা আকৃতির তলদেশ , মিনারেল যুক্ত নানা রং যা দেখতে অনেকসময় চিতাবাঘের গায়ের মতো মনে হয় । আবার নুনের আধিক্যে লেকটি পুরো সাদা ও দেখতে লাগে অনেক সময় । কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত এই লেকটি আগস্ট মাসেই এইরকম হয় ।

https://www.mnn.com/earth-matters/wilderness-resources/blogs/mystery-canada-spotted-lake

সেপ্টেম্বর

চীনের য়ুনচেং লেকটির রং হয় হলুদ, সবুজ থেকে রক্তিম , ম্যাজেন্টা ও আর তখন দেখে চোখ ফেরানো যায়না । লেকের জলের রং পরিবর্তন হয়না , যেটা হয় সেটা হলো এর মধ্যে থাকা আলগী নামের গাছের রঙের পরিবর্তন । অটাম সময়ে মানে হেমন্তর দিকে এই গাছের পাতার রং দারুণভাবে বদলায় যা দেখতে অনেক টুরিস্ট হাজির হয় ।

https://www.newscientist.com/article/mg23931932-400-chinas-spectacular-rainbow-lake-disguises-trouble-below-the-surface/

অক্টবর

ক্যানো ক্রিস্টাল নামের এক নদী আছে কলম্বিয়ায় , যার তলদেশ শ্যাওলায় ভর্তি । আর এই শ্যাওলার রং পরিবর্তন হয় অক্টবর মাসে । তখন নদীর তলদেশ জুড়ে কালো , নীল, লাল, সবুজ ,বেগুনি ইত্যাদি রঙের সমাহারে মনে হয় জলের তলায় রামধনু হয়েছে । সারা বছর জুড়ে এইরকমটি থাকলেও আসলে খুব ভালো বোঝা যায় অটাম সময়ে , রং গুলি খুব উজ্জ্বল হয় তখন ।

https://www.atlasobscura.com/places/cano-cristales

নভেম্বর

মরুভুমি মানে আমরা বুঝি বালি আর বালি , কিন্তু সেই মরুভূমিতে যদি রাতারাতি ফুল ফুটতে দেখো তবে অবাক হবার বোধহয় কিছু বাকি থাকবে না ।সব মরুভূমিতে নয় , আটাকামা নামের এক মরুভুমি যা চিলিতে অবস্থিত সেখানে এইরকমটি হয় ।যদিও মরুভুমিটি খুব শুষ্ক কিন্তু এক রাতের বৃষ্টির পর গোটা মরুভুমি ঢেকে যায় ফুলে ফুলে । তবে প্রতি বছর না , ২-৩ বছর পর পর এইরকমটি হয় আর হয় নভেম্বর মাসে ।

https://www.bbc.com/news/world-latin-america-41021774

ডিসেম্বর

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে এইসময় প্রায়ই পাথর গড়িয়ে পড়তে থাকে আপনা আপনি ই , কেউ ঠেলে না , কেউ দড়ি দিয়ে টানে ও না । বিজ্ঞানীরা এর কারণ অনুসন্ধানের চেষ্টা করেছে । তাঁদের মতে এই অদ্ভুত ব্যাপারটি ঘটে এই সময়ে ওখানের জলের, হাওয়ার আর বরফের জন্য । পাথরের তলায় পাতলা মতো বরফ জমা হয় আর হাওয়ার ধাক্কায় তখন পাথর টি দ্রুত গড়িয়ে নামতে থাকে । বছরের শীতের সময় বিশেষত ডিসেম্বরে ই এইরকমটি হয় ।

https://www.doi.gov/blog/12-things-you-didnt-know-about-death-valley

Tagged ,

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →

Leave a Reply