way of living

চর্বি চাই

যখন আমরা একটি ডায়েট শুরু করি, প্রায়শই প্রথম জিনিসটি আমরা ডায়েটে মুছতে চাই তা হ’ল চর্বি বা ফ্যাট । যদিও এটি সত্য যে খারাপ ফ্যাট আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে, কিন্তু এমন একটি স্বাস্থ্যকর ফ্যাটও রয়েছে যা আপনার দেহের জন্য প্রয়োজনীয়। সম্পূর্ণরূপে ফ্যাট বাদ দেয়া আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এবং আপনার কাঙ্খিত দেহ সুন্দর্য্য অর্জনের জন্য আপনার প্রচেষ্টাকে ব্যাহত করতে পারে।

১) সর্বদাই ক্ষুধার্ত মনে হবে নিজেকে

আপনি যখন ফ্যাট খান না , আপনি খেয়াল করতে পারেন যে আপনি খাওয়ার পরে নিজের মনে হচ্ছে যে এখনো পেট ভর্তি হয়নি । ডায়েট্রি ফ্যাট হ’ল একটি প্রয়োজনীয় পুষ্টি যা আমাদের ডায়েটে প্রয়োজন, কেবল পরিমিতভাবে। যদি না খান তবে হয়তো আপনার অন্য কোথাও ক্যালোরি সন্ধান করার সম্ভাবনা বেশি। আপনি হয়তো অনেকটা পরিমানে কেক খেয়ে নিলেন আর এতে হয় হিতে বিপরীত।

২) স্মৃতিশক্তি কমজোরি হতে থাকবে

আপনি যদি ডায়েট থেকে চর্বি সম্পূর্ণরূপে নির্মূল করেন তবে আপনি লক্ষ্য করতে পারেন আপনি আর আগের মতো সতর্ক নন। ভাল চর্বি মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে এবং এটি প্রমাণিত হয়েছে যে একটি ভূমধ্যসাগরীয় খাবারের মধ্যে স্বাস্থ্যকর চর্বি যেমন জলপাই তেল, বাদাম এবং মাছ রয়েছে, যা আপনার স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করতে পারে। পর্যাপ্ত ভাল চর্বি গ্রহণ না করা আমাদের ডিমেনশিয়া ঝুঁকির সাথে যুক্ত।

৩) হার্টকে ভালো রাখতে সাহায্য করে

স্বাস্থ্যকর মেদ খাওয়ার জন্য আপনার হার্টের বেশ কয়েকটি সুবিধা রয়েছে। একটি ভূমধ্যসাগরীয় খাদ্য বা মেডিটেরিয়ান খাদ্য যা ভাল ফ্যাট সমৃদ্ধ, তা হার্ট অ্যাটাকের জন্য আপনার ঝুঁকি কমিয়ে আনতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে লোকেরা প্রতিদিন আধা টেবিল চামচ অলিভ অয়েল বেশি খায় তাদের কোনও ধরণের হৃদরোগ হওয়ার সম্ভাবনা ১৫% কম থাকে।

৪) ওজন নিয়ন্ত্রণে রাখে

আপনি যখন কম চর্বিযুক্ত ডায়েট অনুসরণ করেন, তখন আপনি আপনার শরীরকে চর্বি খরচ করা থেকে বাঁচিয়ে রাখছেন। একটি সমীক্ষায় দেখা গেছে, বাদামের ফ্যাট জাতীয় কিছু স্বাস্থ্যকর চর্বি আপনার বিপাকের উন্নতি করতে পারে। ফলে রোগা হওয়া যায় দ্রুত।

৫) পেশি গঠনে সাহায্য করে

ভাল ফ্যাট খাওয়া এবং নিয়মিত অনুশীলন করা আপনাকে পেশী গঠনে সহায়তা করতে পারে। এছাড়াও ফ্যাট আপনার দেহে প্রোটিনের ঘনত্ব বাড়িয়ে তুলতে পারে যা তীব্র অনুশীলনের পরে আপনার শরীরকে আরও দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করবে।

৬) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

প্রতিরোধ ক্ষমতা রক্ষা করার জন্য ফ্যাটি অ্যাসিডগুলি প্রয়োজনীয়। এছাড়াও, প্রচুর ভিটামিন রয়েছে যেগুলি চর্বিযুক্ত খাবারের সাথে গ্রহণ করলে শরীর আরও ভাল শোষণ করে। তাই যদি আপনি আপনার ডায়েট থেকে ভাল ফ্যাটগুলি নির্মূল করেন তবে আপনি আপনার শরীরকে পর্যাপ্ত ভিটামিন পাওয়া থেকে বিরত রাখতে পারেন।

এরপর থেকে একটু ভাবনা-চিন্তা করে নিজেদের ডায়েটে ভালো ফ্যাট যোগ করে নিন , শরীর থাকবে ফিট। নিচে রইলো সেইরকম ফ্যাটের একটি তালিকা ……………………..

অ্যাভোকাডো-অন্যান্য ফলের চেয়ে আলাদা।
পনির-পনির অবিশ্বাস্যভাবে পুষ্টিকর।
কালো চকলেট-ডার্ক চকোলেট হ’ল দুর্লভ স্বাস্থ্যকর খাবারগুলির মধ্যে একটি যা আসলে অবিশ্বাস্য স্বাদযুক্ত।
পুরো ডিম।
ফ্যাটি ফিশ
বাদাম / আমন্ড /ওয়ালনাট
চিয়া বীজ
জলপাই তেল / নারকেল তেল
টক দই
দুধ
নারকেল পরিমানে কম
কুমড়ো বীজ

এখান থেকে দুই-তিনটি বেছে নিয়ে খেতে শুরু করুন।

Tagged

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →

Leave a Reply