fashion

চুলের রং

২০১৯ সালে ৮ মিলিয়নেরও বেশি আমেরিকান তাদের চুল রঙ করেছেন। আমরা প্রায়শই আমাদের স্বপ্নের চুলের রঙ পেতে রংয়ের জন্য ভালো রকম ব্যয় করতে আগ্রহী। তবে কিছু গবেষণায় উদ্বেগ রয়েছে যে কৃত্রিম বর্ণগুলিতে ব্যবহার করা রাসায়নিকগুলি যেমন অ্যামোনিয়াম, যা টাইরসিনকে ধ্বংস করে – চুলের একটি প্রাকৃতিক প্রোটিন চুলকে দুর্বল করে এবং চুলের রঙ ধারণ করার ক্ষমতাকে প্রভাবিত করে।

লাল চুল

কী ব্যবহার করবেন:

গাজর / টমেটো / বিটের রস
নারকেল / জলপাই তেল
আপেল সিডার ভিনেগার

রং করার প্রক্রিয়া:

লাল চুলের আভা উজ্জ্বল করতে, আপনার প্রয়োজনীয় সুরের উপর নির্ভর করে আপনি গাজর, টমেটো বা বিটের রস ব্যবহার করতে পারেন। লাল, হলুদ এবং কমলা রঙ্গকযুক্ত ক্যারোটিনয়েডগুলি আপনার চুলকে একটি উজ্জ্বল, প্রাকৃতিক রং দেবে।

আপনি রসের সাথে নারকেল বা জলপাই তেল মিশিয়ে প্রক্রিয়া শুরু করতে পারেন। তারপরে, মিশ্রণটি আপনার চুলের পুরো দৈর্ঘ্যের সাথে মিশিয়ে দিন এবং কমপক্ষে এক ঘন্টা আপনার প্লাস্টিকের ব্যাগ বা ক্যাপ দিয়ে আপনার মাথাটি মুড়িয়ে দিন। এর পরে কিছু আপেল সিডার ভিনেগারে চুবিয়ে নিন। যদি রঙটি যথেষ্ট শক্ত না হয়, আপনি আরও একবার পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে পারেন।

আর কি?

অন্য বিকল্প হিবিস্কাস এবং ক্যালেন্ডুলা চা ব্যবহার করা । প্রত্যেকের পরিমাণের ভারসাম্য বজায় রেখে, আপনার পছন্দের রংটি পেতে পারেন। এবং খুব ভালো রঙ পেতে মেহেনদী ব্যবহার করুন। হেনা একটি প্রাকৃতিক রঞ্জক যা প্রাচীন মিশরের সময় থেকেই চুল, ভ্রু এবং শরীরের রঙের জন্য ব্যবহৃত হয়ে আসছে।

কালো চুল

কী ব্যবহার করবেন:

আখরোট শেল পাউডার
জল

রং করার প্রক্রিয়া:

আপনি যদি আপনার কালো চুলকে আরও গভীর রং দিতে চান তবে আপনি একটি আখরোট শেল পাউডার ব্যবহার করতে পারেন। প্রথমে ৩-৫ চামচ আখরোট শেল গুঁড়ো ২-৩ কাপ ফুটন্ত জলে ভিজিয়ে রাখুন। আপনার চুলে মিশ্রণটি ঘষুন, এবং এটি ১৫-২০ মিনিটের জন্য বসতে দিন। তারপরে, আপনার চুলগুলি আপনি যেমন করেন তেমন ধুয়ে ফেলুন। রঙটি বেশ জোরালো করতে হলে এই পক্রিয়া কয়েক মাস ধরে চলবে। এছাড়াও, আখরোটে ভিটামিন এবং খনিজগুলির উপস্থিতি আপনার চুলকে স্বাস্থ্যকর এবং শক্তিশালী করে তুলবে।

আর কি?

কফি হ’ল আরেকটি উপাদান যা আপনি চুলের কালো রং প্রতিস্থাপন করতে ব্যবহার করতে পারেন। এটির উদ্দীপক প্রভাবের জন্যই আমরা সাধারণত কফি পান করি, আবার এটি একটি ভাল জৈব রঙও। আপনার চুলের কন্ডিশনারটির ১/২ কাপের সাথে কেবল ২টেবিল চামচ কফি মিশ্রিত করুন এবং আপনি ঠিক রং পেয়ে যাবেন।

আপনি যদি চান হালকা হালকা রং করতে তবে আপনি চুলের কন্ডিশনারটি দারচিনি, মধু এবং লেবুর রস মিশ্রিত করতে পারেন। আপনার লকগুলির দৈর্ঘ্যের সাথে মিশ্রণটি স্প্রে করুন এবং আপনার কালো বর্ণটি জাদুকরভাবে বাদামী হয়ে যাবে।

বাদামি চুল

কী ব্যবহার করবেন:

শুকনো ওষধি গাছের পাতা
রোজমেরি
জল
আপেল সিডার ভিনেগার

রং করার প্রক্রিয়া:

যারা নিজের চুলকে বাদামি করতে করতে চান তারা ওষধি পাতা এবং রোজমেরির মিশ্রণটি ব্যবহার করতে পারেন। ১৫-২০ মিনিটের জন্য ওষধি পাতার ২/৩ কাপ এবং রোজমেরি ১/৩ কাপ ৩ কাপ জল দিয়ে ফোটাতে শুরু করুন। তারপরে, এটি ঠান্ডা হতে দিন এবং এটি অ্যাপল সিডার ভিনেগারের সাথে মিশ্রিত করুন। কাঁচের বোতলে তরলটি রেখে সপ্তাহে ৪-৫ বার আপনার চুলে স্প্রে করুন।

আর কি?

ব্ল্যাক টি এবং নেটেল চা ব্যবহার করেও আপনি একইরকম সুবিধা পেতে পারেন। কেবল একটু নেটেল চা দিয়ে আপনার চুলকে ভিজিয়ে রাখুন । যাইহোক, এই বিকল্পটি বেশ সময় সাশ্রয়ী – তবে পছন্দসই ফলাফল পেতে আপনাকে ১৫-২০ বার পর্যন্ত করতে হতে পারে।

গোল্ডেন রং

কী ব্যবহার করবেন:

লেবুর রস
হেয়ার কন্ডিশনার
সূর্যালোক

রং করার প্রক্রিয়া:

স্বর্ণকেশী চুলের সৌন্দর্য এবং উজ্জ্বলতা তুলে ধরতে আপনি লেবুর রস ব্যবহার করতে পারেন। ৩ টি টাটকা লেবুর রস বার করুন এবং ২/৩ কাপ রস মিশ্রন করুন ১/২ কাপ চুলের কন্ডিশনার এর সাথে। আপনার চুলে সমস্ত তরল স্প্রে করুন এবং এটি ১-২ ঘন্টা সরাসরি সূর্যের আলোতে রাখুন।

আর কি?

যদি আপনার চুল তাড়াতাড়ি বিবর্ণ হয়ে যায়, আপনি উজ্জ্বলতা ফিরে পেতে একটি রুবার্ব রুট পাউডার ব্যবহার করতে পারেন। ৩-৪ চামচ রাইবার্ব রুট পাউডার ১/২ কাপ জলে ভিজিয়ে রাখুন এবং মিশ্রণটি রাতভর রাখুন । তারপরে, আপনার চুলগুলি যথারীতি ধুয়ে নিন, মিশ্রণটি দিয়ে আপনার চুলকে আর্দ্র করুন এবং আর ধুয়ে না ফেলে শুকিয়ে নিন।

দ্রষ্টব্য: লেবু আপনার চুলগুলি মারাত্মকভাবে শুকিয়ে দিতে পারে। তাই একটু সাথে ভালো কন্ডিশনার ব্যবহার করবেন।

ঘরোয়া উপায়ে পদ্ধতি গুলো ব্যবহার করে জানান কেমন ফল পেলেন।
সবাই ভালো থাকবেন।

Tagged

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →

Leave a Reply