my experience

ধাঁধা

ধাঁধা জিনিসটা কিন্তু বেশ উত্তেজনাকর , এমনকি খেলাধুলার থেকেও , রিসার্চ তাই জানাচ্ছে । কারণ এটি শুধু আমাদের মনকে উপভোগ করায় না , সাথে আরো উত্তেজিত করে মস্তিস্ককে ও সতেজ করে দেয় । এর ফলে আমরা আরো নতুন রকমের ভাবনা – চিন্তা করতে পারি , সৃজনশীল হয়ে যাই । আর বেশি কিছু বলছি না , এখন বেশ কিছু ধাঁধা তোমাদের দিচ্ছি , উত্তরগুলো নিজেরা বের করো , কেমন ?

১) এক মহিলা প্লেন থেকে ঝাঁপ দিলো , তার কাছে কোনো প্যারাসুট ই ছিল না । কিন্তু ঝাঁপ দিয়েও তার কোনো আঘাত লাগলো না , কেন ?

২) তোমাকে একটা ছুরি দিয়ে একটা বেলুন ফুটো করতে হবে । তবে বেলুনের হাওয়া বেরোনো চলবে না , ফাটার আওয়াজ হওয়াও চলবে না । কিভাবে করবে ?

৩) অস্ট্রেলিয়া দেশটি এই পৃথিবীর সব থেকে বড় দ্বীপ ।বলতে পারো অস্ট্রেলিয়া দেশটির আবিষ্কারের আগে কোনটি বড় দ্বীপ ছিল ?

৪) রাম , শ্যাম , যদু , মধু একটি মৃতদেহের পাশে বসেছিল । গোয়েন্দা মৃত্যুর কারণ জিজ্ঞাসা করছিলো । রাম , শ্যাম ,যদু জানালো যে তারা তখন সেখানে ছিল না । মধু কিছু না বলে চলে গেলো । কেন ?

৫) এক মহিলা ট্রাফিক সার্জেন্ট কে জানালো যে কাছের সিগন্যাল টা কাজ করছে না । অফিসারের উত্তরে মহিলা জানালো যে একটা লাইট জ্বলছে না । অফিসার জানতে চাইলো , কোন রঙের ? মহিলা বললো , সে বর্ণান্ধ , রং দেখতে পাইনি । বলতে পারো , এরপর অফিসার কোন রঙের বাল্বটা পাল্টাবে ?

৬) বলতে পারো প্রতিটি মানুষের জীবনে গড়ে কতগুলো করে জন্মদিন থাকে ?

৭) এক জায়গায় ৬ জন বন্ধু ছিল আর এক ঝুড়িতে ৬ টি কমলালেবু ছিল । প্রতি বন্ধু একটি করে লেবু পেলো কিন্তু এরপর ও ঝুড়িটিতে একটি কমলালেবু রয়ে গেলো । কি করে ?

৮) রোমিও আর জুলিয়েট মরে গেছে । মেঝেতে রয়েছে শরীরদুটো , চারিদিকে জলে ভর্তি , কাঁচের টুকরোর ছড়াছড়ি কিন্তু মৃতদেহে কোনো আঘাত নেই । তাদেরকে বিষ খাইয়েও মারা হয়নি । তাহলে মৃত্যু হলো কি করে ?

৯) বলতে পারো কখন তুমি লাল রং দেখে এগিয়ে যায় কিন্তু সবুজ দেখে থেমে যাও ?

১0 ) গাছের মধ্যে থাকি , শব্দকে বাঁচিয়ে রাখি । যখন দাঁড়িয়ে থাকি তখন যদি আমাকে নিয়ে ঠেলাঠিলি করো তবে আমি যত নড়বো তত কমে যাবো । আমি কে ?

১১) একটি লোক ফুলের দোকান থেকে তার স্ত্রীর জন্মদিনের জন্য ফুলের তোরা অর্ডার করেছিল । সে আবার ভালো করে কানে শুনতে পায় না । এখন অর্ডারটি নেবার সময় কেমন করে দোকানিকে সে বোঝাবে যে কোন ফুলের তোড়াটির জন্য সে বলেছিলো ।

১২) কুকুরনিয়ে এক দম্পত্তি খুব খুশি হয়ে ফটো তুলছিলো । একজন কুকুরটির বয়স জিজ্ঞাসা করায় তারা জানালো কুকুরটি আর দু বছরের মধ্যে ঠিক পাঁচ বছর আগে যা ছিল তার দ্বিগুন হয়ে যাবে । বলতে পারো , কুকুরটির এখন বয়স কত ?

১৩) আমাকে যদি একবার হারাও তবে আমি আরো শক্তিশালী হয়ে যাবো , কিন্তু যদি দুবার হারাও তবে আমি তোমায় ছেড়ে চলে যাবো , বলতো আমি কে ?

১৪) এক রাত্রিকালীন নিরাপত্তারক্ষী অফিসের বসকে খুব করে মিনতি করলো সিঁড়ি ব্যবহার করে অফিসে যেতে । অফিসার কারণ জিজ্ঞাসা করলো । নিরাপত্তারক্ষী জানালো সে কাল রাত্রে স্বপ্ন দেখেছে যে লিফ্ট ভেঙে যেতে পারে আজকে । অফিসার রক্ষীর কথা শুনে সিঁড়ি ব্যবহার করলো আর জানলো কিছুক্ষন পর সত্যি ই লিফটটি ভেঙে গেছে । এরপর নিরাপত্তারক্ষীকে ডেকে জানালো সে চাকরি থেকে বরখাস্ত , কেন ?

১৫ ) ডাক্তার বললো প্রতি আধঘন্টায় এই ৪ তে ওষুধ খেতে হবে । বলতো , প্রথম আর শেষ ওষুধের মধ্যে কতক্ষন সময় থাকবে তোমার কাছে ?

১৬ ) বলতে পারো , কোন জিনিষটা যা আমাদের একেবারেই নিজের কিন্তু লোকজনই সেটা বেশি ব্যবহার করে ।

জীবন একটা ধাঁধা , সমাধান করে ফেললে নিজেকে বেশ হিরো-হিরো লাগে , তাই সকলের প্রাকটিসের জন্য কিছু , করে ফেলো তো দেখি|

তোমাদের উত্তরের অপেক্ষায় রইলাম ।

Tagged ,

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →