useful things

মাথাব্যথা আর না

মাথা থাকলেই মাথা ব্যাথা ও থাকবে , একটা ভীষণ সেকেলে হাসির কথা কিন্তু সত্যি করেই মাথাব্যথা যে কি জিনিস তা একমাত্র ভুক্তভোগীরাই জানে । অবাঞ্চিত অতিথির মতো প্রায় হঠাৎ করেই ভোগাতে শুরু করে তখন পেন কিলার , নানা ব্রিথিং এক্সারসাইজ করে সেটিকে কম করার চেষ্টা করা হয় । কিন্তু ঠিক তখন সেরে গেলেও আবার কখনো না কখনো শুরু হয়ে আমাদের ভোগায় । এখন আমরা জানি যে বেশ কিছু খাবার বা অভ্যাস আমাদের মাথাব্যথা হতে সাহায্য করে । কিন্তু ঠিক তেমনি বেশ কিছু খাবার এটি আটকাতে সাহায্য করে । চলো একটু জেনে নিয়ে সেগুলো কি কি

১) এভাকাডো – এই ফলটা খাবার যদি আরো কোনো নতুন বাহানা চাই তবে মাথাব্যথা আটকানো অন্যতম ।এই ফলটি এন্টিঅক্সিডেন্ট ভরপুর , থেকে লুটিন আর জিয়াক্সানথিন ।আর এই গুলি মাথাব্যথা কমাতে সাহায্য তো করেই সাথে তা আর যাতে না হয় সে ব্যাপার আটকায় ।

২) ডুমুর

ডুমুর আমাদের শরীরের জন্য একটি অত্যন্ত ভালো খাবার আর মাথাব্যথা সারাতে এটি খুবই ভালো কাজ দেয় । পুষ্টিবিদদের মতে , এতে থাকে অনেকটা পরিমানে পটাসিয়াম যেটা মাথাব্যথা দূরে রাখতে সাহায্য করে ।

৩) স্যামন মাছ

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আর ভিটামিয়ান বি২ এ ভর্তি এই মাছ । মস্তিষ্কের স্নায়ুতে মাথাব্যথার কারণে যে জ্বালা জ্বালা ভাব হয় তা তৈরী হতে দেয় না । আবার মাথাব্যথা হওয়াও কমিয়ে দেয় ।

৪) রাঙা আলু

মিষ্টি আলু শুধুমাত্র খেতেই ভালো তা নয় , মাথাধরা ও হতে বাধা দেয় কারণ এর মধ্যে রয়েছে ভিটামিন সি , পটাসিয়াম আর ভিটামিন বি ১ । এমনকি যখন মাথা ব্যাথা হয় তখন যদি খাওয়া হয় তবে ব্যাথা কমে যায় , আরাম পাওয়া যায় ।

৫) তরমুজ আর গাজর

মাথাব্যথা হওয়ার সময় বেশি বেশি জল খেলে যেমন আরাম পাওয়া যায় সেইরকম তরমুজের রস, গাজর সুপ্ , শশা , সেলেরি এইসব জলে ভর্তি সবজি খেলেও উপকার হয় । আসলে শরীরে জল পরিমান ঠিক না থাকা মাথাব্যথার অন্যতম কারণ , তাই দিনে অন্তত ৮-৯ গ্লাস জল পান করা বান্ঞ্ছনীয় ।

৬) কুইনো আর কালে

এই দুটি খাদ্য যদি নিজের সঙ্গী করে নিতে পারো তবে মাথার যন্ত্রনা অনেক কমে যাবে । কুইনোতে রয়েছে রিবোফ্লাভিন , ম্যাগনেসিয়াম , আর আয়রন যা মাইগ্রেন দূরে রাখে । অন্যদিকে কালেতে রয়েছে অনেকটা পরিমানে ফাইবার আর ওমেগা ৩ ফ্যাটি আসিড যা মাথাব্যথা হওয়াকে প্রতিরোধ করে ।

৭) য়োগার্ট বা টক দই

চিকিৎসকদের মতে রিবোফ্লাভিন , ভিটামিন বি এর একটা পার্ট , মাথাব্যথার না হওয়ার জন্য খুব দরকারি । টক দই বা য়োগার্টে এই জিনিসটি ভরপুর থাকে তাই দৈনিক আহারে এটি যোগ করে দেখতে পারো , মাথাব্যথা হওয়া কমে যাবে ।

৮ ) লেবু জল

মাথাব্যথা আটকাতে লেবু জলের জুড়ি মেলা ভার কারণ এতে রয়েছে ভিটামিন সি । এমনকি যখন শুরু হচ্ছে তখন লেবু জল অল্প নুন দিয়ে গুলে খেয়ে নিলে মাথাব্যথা গায়েব হতে সময় লাগবে না । জ্বালা ভাব কমে গিয়ে আরাম পাবে মস্তিষ্কের স্নায়ুগুলি ।

৯) দারুচিনি পেস্ট

বাড়িতে থাকা দারুচিনি গুঁড়ো করে নিয়ে জল দিয়ে পেস্ট বানিয়ে কপালের উপর লাগিয়ে রাখো ঠিক যখন মাথায় যন্ত্রনা শুরু হচ্ছে তখন । ২৫-৩০ মিনিট রাখলেই অনেক আরাম পাবে ।

Tagged ,

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →