gypsy mind

মজার কুসংস্কার

যেসব কুসংস্কারের কথা এখানে বলছি সেগুলো মজার কারণ এগুলো দেশভেদে আলাদা আলাদা আবার কুসংস্কার হলেও সেখানকার মানুষজন মেনে চলতে ভালোবাসে । আমাদের মধ্যেও হয়তো অনেকেই থাকবে যারা এই লেখাটি পড়ে , জেনে , নিজেরাও করতে শুরু করবে হয়তো , মজার না !!! চলো দেখি কেমন ……………

রাশিয়া – রাস্তায় কি বাইরে আছো আর তোমার শরীরের উপর পরলো পাখির জঘন্য কাজটি । এই দেশের লোক এতে বিরক্ত না হয়ে খুব খুশি হয় কারণ জানে এর মানে হলো অর্থভাগ্য খুলে যাওয়া ।

ফ্রান্স – রাস্তায় হাঁটাপথে কুকুরের মলে পা দিয়ে ফেলেছো ভুলক্রমে । একবার দেখে নাও , বাঁ পা না কি ডান পা , যদি বাঁ পা হয় তবে তুমি সুখী হতে যাচ্ছ আর ডান পা হলে তোমার জীবনে কিছু খারাপ হতে যাচ্ছে ।

জর্জিয়া – তুমি ডাল কিংবা সুপ্ খাচ্ছো আর তার মধ্যে পরলো একটা মাছি । মন খারাপ করো না , একটা গিফট পেতে পারো ।

গ্রিস – তুমি যদি জোরে হাঁচ , যা স্বাভাবিকের তুলনায় জোরে বা অন্যরকম তবে তোমার সম্পর্কে কেউ কোনো কথা বলছে । সাবধান হয়ে যেয়ো , ভালো বা খারাপ দুই ই হতে পারে ।

ডেন্মার্ক্ – অসাবধানে কাঁচের প্লেট বা ডিশ ভেঙে ফেললে তা খুবই সৌভাগ্যের । এমনকি এই ধরণের জিনিস সেখানে অন্যকে ক্রিসমাসে গিফট হিসাবে দেয়া ও হয় ।

চীন – নুডুল সেদ্ধ করার সময় থেকে খাবার সময় পর্যন্ত কখনোই সেটা ভেঙে ব্যবহার করো না , এতে নাকি আয়ু কমে যাবে । ভেবে দেখো ।

গ্রিস– বাড়ির মধ্যে ক্যাকটাস গাছ রাখলে সমস্ত বাজে জিনিস আটকে দেয় সেটি । অনেকেই এটি একে অন্যকে উপহার দেয় ।

জার্মানি – বেড়াল যদি রাস্তা পার হয়ে যায় তবে মাথায় হাত । লক্ষ্য করার যা , সেটা হলো কোন দিক থেকে কোন দিকে গেলো । যদি বাঁ দিক থেকে ডান দিকে যায় তবে দুর্ভাগ্য আর যদি উল্টোটা হয় তবে খুশির সংবাদ আসতে পারে ।

জাপান – রাত্রে অন্ধকারের মধ্যে আয়না দেখা নিজের দুর্ভাগ্যকে ডেকে আনা ।

মালটা – বাড়ির এমনকি চার্চের সব ঘড়িগুলো নানা রকম সময়ের হেরফের করে রাখা হয় । মানা হয় ,এরকমটি করে রাখলে দুঃসময় বাড়িতে ঢুকবে না ।

কাতার– মাকড়সা মেরে ফেলা হয়না এখানে । লোকজন বিশ্বাস করে থাকে যে মাকড়সা বাড়িকে আগুনের হাত থেকে বাঁচায় ।

ইতালি – কোনো প্রশংসা শুনতে চায়না লোকজন , প্রায় কান বন্ধ করে রাখে পারলে । বিশ্বাস যে , প্রশংসা বিপদ ডেকে আনে ।

স্কটল্যান্ড– সাজুগুজু করা কনে এক চৌবাছা কাদা জলে ডুবে স্নান করে কারণ এতে তার বিবাহিত জীবন খুব সুখের হয় ।

ব্রিটেন– খেতে বসে টেবিলে পাঁউরুটির বড়ো পিস্ কাতার সময় ভিতরে যদি অনেকটা পরিমানে গর্ত দেখা যায় তবে তা কফিনের গর্ত হিসাবে ধরা হয় । অর্থাৎ ওই টেবিলে খেতে বসা কেউ শীঘ্র মারা যাবে ।

রাশিয়া – চা তৈরির সময় যদি চিনি দেয়ার আগেই দুধ দিয়ে দাও তবে বিয়ের ব্যাপারে দেরি হয় ।আবার চা খাবার সময় দেখো যদি তলায় অনেকটা চিনি না গলা অবস্থায় রয়েছে তবে মানা হয় যে কেউ তাকে খুব ভালোবাসে ।

আমেরিকা – কফি তৈরির সময় উপরে খুব ফেনা হয় , বিশেষ করে ব্ল্যাক কফি বানানোর সময় । এই ফেনাফুল একটা চামচে করে খেয়ে নিলে অর্থ আসবেই আসবে ।

ভারত– নতুন বিবাহিতদের উপর চাল ছড়ালে অথবা ফুল ছড়ালে তাদের জীবন সুখ-সমৃদ্ধি-ঐশর্যে ভরে ওঠে ।

ব্রাজিল – কলা সেখানে বেশ অযাত্রা , সেটা নিয়ে যদি কেউ বোটে বিশেষ করে মাছ ধরার বোটে ওঠে তবে তখুনি নামিয়ে দেয়া হয় ।

রোম – যদি ডিম ফাটানোর সময় হঠাৎ করে দুটো ডিমের কুসুম পাও তবে জানবে যে সেখানে বাচ্ছার আগমন হতে চলেছে । আবার দুটো বাচ্ছা মানে যমজ হবে এমনটাও ভাবা হয় ।

আপাতত এই গুলোই , দেখতো এর মধ্যে কোনটা তোমাদের সব থেকে মজার মনে হলো ।

Tagged ,

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →

Leave a Reply