cooking

মনের মতো কফি

শীতের সকালে কফি বানিয়ে হাতে সংবাদপত্র বসতে কার না ভালো লাগে ? তবে সত্যই একটি ভাল কফি তৈরি করতে আপনার কিছু কৌশল জানতে হবে এবং এখন স্বেচ্ছায় সেগুলি আপনার সাথে ভাগ করে নেব।

১)কফির সাথে আধা চা চামচ আখের চিনি মিশ্রিত করুন। অল্প আঁচে একে গরম করুন এবং তারপরে জলে গুলে নিন । ক্যারামেলাইজড চিনি পানীয়টিকে একটি অনন্য স্বাদ এবং গন্ধ দেয়।

২)তলানি ছাড়াই আপনার কাপের কফির জন্য, একটি প্যানে এক চা চামচ ঠাণ্ডা জল তাজা কফির সাথে যুক্ত করুন এবং আধা মিনিট অপেক্ষা করুন। কফির গুঁড়া গুলি নীচে স্থির হয়ে যাবে এবং আপনাকে আপনার পানীয়টি ফিল্টার করতে হবে না।এরপর উপরের কফিটি নিজের আলাদা করে রাখা পানীয়র সাথে মিশিয়ে নিন।

৩)গরমের দিনে এক কাপ কোল্ড কফি – এর চেয়ে ভাল কিছু আছে কি? তবে বরফের কিউবগুলির পরিবর্তে, কারণ এগুলি পানীয়ের স্বাদ নষ্ট করতে পারে, তাই বিশেষ কফি কিউব ব্যবহার করা আরও ভাল। কয়েক কাপ কফি মিশ্রিত করুন, এবং স্বাদে মিষ্টি করুন। কফিকে ঘরের তাপমাত্রায় ঠাণ্ডা করুন, এটি আইস কিউব ছাঁচে ঢালুন এবং বরফ করুন। দুধে বেশ কয়েকটি কফি কিউব যুক্ত করুন, এবং একটি সুস্বাদু সতেজ ককটেল উপভোগ করুন।

৪) মশলা যোগ করলে কফি বেশ আনন্দদায়ক হয়! একটি চিমটি এলাচি একটি প্যানে রেখে কিছু আদা, জায়ফল বা দারুচিনি স্টিক যুক্ত করুন এবং কম আঁচে গরম করুন। এর সাথে কফি মেশালে ,পানীয়টি মশলার স্বাদ এবং গন্ধ শোষণ করবে আর খেতেও অন্যরকম হবে।

৫) আপনি যদি আপনার কফিতে কিছুটা নুন যুক্ত করেন তবে তা পানীয়টির সুবাসকে শক্তিশালী করবে এবং এর স্বাদটি কিছুটা নরম করবে।

৬) আপনি যদি সর্বাধিক স্ট্রং কফি চান তবে প্যানে কফিটি যখন ফুটে উঠতে শুরু করবে ঠিক তখন উত্তাপ থেকে এটিকে সরিয়ে ফেলুন। ফেনা সরান, কফি নাড়ুন, এবং তারপরে তাপ এ এটি আবার রাখুন। এই ক্রিয়াগুলি তিনবার পুনরাবৃত্তি করা ভাল খুব শক্তিশালী কফি তৈরী হবে।

৭)কফি কেবল পানীয়ই নয়, খাদ্যও হতে পারে। উদাহরণস্বরূপ, একটি কফি বানান আইসক্রিম এর আকারে, যা উত্তপ্ত গ্রীষ্মের দিনে আপনাকে সুন্দরভাবে সতেজ করতে পারে। এটি বানানো ও সহজ।

৮)আপনি যদি নিজের কফিকে আরও নরম এবং মখমল স্বাদ দিতে চান তবে এটি প্রস্তুত করার সময় আধা চা চামচ মাখন যুক্ত করুন।

৯)আপনি যদি ক্যাফিন ব্যতীত কফিকে পছন্দ করেন তবে একটি কাঠমুখে ২-৩ টি এলাচ বীজ যোগ করুন। এই মশলাটি কফির উপকারী বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন না করেই ক্যাফিনকে ধ্বংস করে দেয় এবং এটি আপনার পানীয়কে একটি দুর্দান্ত মশলাদার সুবাস দেয়।

১০)গ্রাউন্ড কফি থেকে সেরা স্বাদ এবং গন্ধ পেতে, জল না যোগ করে কফিকে আধা মিনিটের জন্য একটি প্যানে গরম করুন। পরে মনের মতো দুধ অথবা জল দিয়ে পানীয় তৈরী করে নিন।

নতুন উপায়ে কফি বানিয়ে কেমন হলো জানান।

এই লেখাটির স্বত্ব লেখিকা কর্তৃক সংরক্ষিত , অনুমতি ব্যতীত অন্য কোথাও লেখাটি প্রকাশিত হলে তা কপিরাইট আইনের লঙ্ঘন বলে বিবেচিত হবে।

সবাই ভালো থাকুন , সুস্থ থাকুন।

Tagged

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →

Leave a Reply