knowledge

তথ্যচিত্র

তথ্যচিত্র গুলি যারা তৈরি করে তাদের জন্য বড় সাফল্য আসে না। তারা মনে দাগ কাটে না বিশেষ প্রভাবগুলির জন্য বা কোনও অত্যাশ্চর্য অভিনয়ের জন্য । তবে তাদের প্রাণবন্ততা, প্রাসঙ্গিকতা এবং সত্যবাদিতার সাথে আপনার মনোযোগ আকর্ষণ করার দক্ষতা ও খুবই মূল্যবান। আর এই গুণগুলি ই একটি তথচিত্রকে জনপ্রিয় করে তোলে। এইরকমই কয়েকটির কথা জানালাম এখানে।

হোম (HOME)

মুভিটি দেখায় যে আমাদের গ্রহটি কত আশ্চর্যরকম সুন্দর। সাথে এটি মানব ক্রিয়াকলাপ দ্বারা সৃষ্ট ভয়াবহ সর্বনাশ দেখায়। শিল্প উৎপাদন , যুদ্ধ এবং পরিবেশগত বিপর্যয়ের কারণে পৃথিবী তার উপর চাপানো ক্ষতগুলিতে ভুগছে। ‘হোম’ পৃথিবীর সমস্যাগুলি কীভাবে একে অপরের সাথে সংযুক্ত রয়েছে তার চিত্র ধরেছে ,বুঝিয়ে দিয়েছে । এটি আমাদের বিশ্বের বাস্তব পরিস্থিতি সম্পর্কে কুৎসিত সত্যটি আমাদের বলে দিয়েছে। তাই এটি এখন প্রায় ৩৬ টি দেশে নিষিদ্ধ।

ফেড আপ (FED UP)

এটি সময় খাবার সম্পর্কে বাস্তব ধারণা পেতে সাহায্য করে । আমরা আজ যা খাই তা আমাদের পূর্বপুরুষরা যা খাচ্ছিলেন তার থেকে একেবারে আলাদা। স্থূলত্ব, খারাপ স্বাস্থ্য এবং পূর্ববর্তী প্রজন্ম দীর্ঘায়ু জীবনযাপন করার কারণ সম্পর্কে অপ্রীতিকর সত্যটি দেখতে পাবেন। ‘ফেড আপ’ চিরকালের জন্য আপনার খাদ্যের প্রতি মনোভাব বদলাবে।তাই অবশ্যই দেখা উচিত।

জিটজিস্ট( Zeitgeist)

‘জিটজিস্ট’ কেবল একটি অসাধারণ গল্প বলার মতো অন্য তথ্যচিত্র নয়। এটি একটি নতুন ধরণের বিপ্লবী সিনেমা, যা বিশ্ব সম্পর্কে আপনার উপলব্ধির পরিবর্তন করতে পারে না তবে এটি অবশ্যই আপনাকে অবাক করে দেবে। চলচ্চিত্রটি ধর্ম, রাজনীতি, গণমাধ্যম এবং অর্থ দ্বারা আরোপিত গণ নিয়ন্ত্রণের বিষয়টি তুলে ধরেছে। অন্য কথায়, এটি সবচেয়ে অসুবিধাজনক সত্য জানিয়ে দিয়েছে ।

আর ওই আলোন ? ( নাসা ) Are We Alone: NASA’s Unexplained Files

এই ডকুমেন্টারিটিতে নাসার নিজস্ব আর্কাইভ থেকে অনন্য ছবি এবং স্ন্যাপশট অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা উত্তর দেবে, যা মহাবিশ্বে আমরা একা থাকি কি না সে বিষয়ে আমাদের অন্তর থেকে অনন্তকালীন প্রশ্নের কিছুটা কাছাকাছি নিয়ে আসবে।

জার্নি তো দা এজ অফ দা উনিভার্স ( Journey to the Edge of the Universe)

এই যাত্রা আমাদের মহাবিশ্বের মৌলিক দিক গুলি একবার দেখার জন্য জীবনের উত্সে ফিরিয়ে এনেছে। যেখানে নতুন নক্ষত্রের জন্ম হয় তা দেখার জন্য আমাদের মহাজাগতিক ধুলার মেঘের বাইরে অনেক দূরে দেখার সুযোগ করে দিয়েছে। এই বিশাল জিনিসগুলি মহাবিশ্বে আলো এনেছে এবং সম্ভবত এটি একটি নতুন জীবন দেয় আমাদের কৌতূহলের।

ভিভান লাস এন্টিপদাস (Vivan las Antipodas)

একসময় পুরস্কারপ্রাপ্ত ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা ভিক্টর কোসাকোভস্কি আর্জেন্টিনা সফর করেছিলেন। তিনি নদীর উপর একটি সেতুর মাঝখানে দাঁড়িয়ে ভাবলেন: ‘আর্জেন্টিনার এন্ট্রি রিওস এবং চীনা মহানগর সাংহাইয়ের মধ্যে সবচেয়ে সংক্ষিপ্ততম পথটি কী হবে?’ উত্তরটি সহজ: পৃথিবীর কেন্দ্রের মধ্য দিয়ে একটি সরল প্রসারিত রেখা, যেহেতু দুটি জায়গা অ্যান্টিপোড – এগুলি পৃথিবীর পৃষ্ঠের ঠিক বিপরীত পয়েন্টগুলিতে অবস্থিত। ওদিকে কী হচ্ছে, ওপারে? গ্রহের সেই বিন্দুতে আমাদের কী অপেক্ষা? ধারণাটি হ’ল এন্টিপোডগুলি পৌরাণিকভাবে সংযুক্ত বলে মনে হচ্ছে, তাদের বিরোধী গুণাবলী দ্বারা ঐক্যবদ্ধ।

ফান্ডামেন্টালস (CM101MMXI Fundamentals)

এতে রয়েছে তুরস্কের স্ট্যান্ড-আপ কৌতুক অভিনেতা সেম ইলমাজর একটি অবিস্মরণীয় অভিনয়। তিনি দিয়েছেন প্রতিদিনের জীবনের মজার ছোট্ট বিবরণ, সাধারণ বিষয়গুলি যা মানুষকে হাসায়। ইলমাজ তার সম্পর্ক, প্রযুক্তি এবং পেশাদার জীবনের সাথে মানুষের লড়াই সম্পর্কিত হাস্যকর গল্প নিয়ে শ্রোতাদের মন কেড়েছে। তিনি দেখান যে খাবারের সরবরাহ এবং একটি সৎকার উভয়ই ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখলে সমান মজাদার হতে পারে। তাঁর ইতিবাচক মনোভাবটি আপনার দিনকে সহজ করে দেবে! তাই এটি দেখতে ভুলবেন না।

‘দ্য হিউম্যান এক্সপেরিমেন্ট’ (The Human Experiment)

হাজার হাজার মানুষ, হাজার হাজার বিজ্ঞানী এবং কেবল একটি লক্ষ্য। আবেগ, শব্দ এবং উপলব্ধি। একটি শব্দ একটি ব্যক্তিকে অবচেতনভাবে কতটা প্রভাবিত করতে পারে? একক চিন্তা আমাদের জীবনে কী ভূমিকা পালন করে? একটি শব্দের নিজস্ব নির্দিষ্ট শক্তি আছে? ‘দ্য হিউম্যান এক্সপেরিমেন্ট’ তথ্যচিত্রটি আমাদের নিজের সম্পর্কে নতুন ধারণা অর্জনে সহায়তা করে।

লাইফ ইন এ ডে (Life In A Day )

একদিন, ১৯২ টি জাতি এবং নিম্নলিখিত তিনটি প্রশ্ন: “আপনি কী ভালোবাসেন? তুমি কী ভয় পাচ্ছ? ” এবং “আপনার পকেটে কী আছে?” এগুলি সর্বকালের প্রথম ,ভিড়ে ভর্তি মানুষজনের কাছ থেকে উত্তর পাওয়া ডকুমেন্টারির উপাদান ছিল। সারা বিশ্বের হাজার হাজার মানুষ তাদের জীবন রেকর্ড করেছিলেন। তারা তাদের হৃদয় খুলেছে, তাদের স্বপ্ন প্রকাশ করেছে এবং পুরো বিশ্বকে দেখার জন্য তাদের পকেট খুলেছে। এবং এই পুরো পৃথিবী আমাদের হয়। আমরা সকলেই কীভাবে একই রকম তা জানতে শিখলে আপনি অবাক হয়ে যাবেন।মজার এই তথ্যচিত্রটি দেখে ফেলুন।

জানা গেলো তো কোন কোনটি দেখবেন এবং কেন দেখবেন। আমাকেও জানান আরো কিছু এরকম থাকলে।
সবাই ভালো থাকবেন।

Tagged

About Antara Samanta

Myself is Antara Samanta, a wanna be writer in homemaking style with an idea to embrace the indifference in a classy dynamic way. Antara is passionate about reading,singing and writing-in that way.
View all posts by Antara Samanta →

Leave a Reply